isshti

আবার ফিরে এলো এল ক্লাসিকো। গত এল ক্লাসিকোতে বার্সেলোনা ৫-০ গোলে বিধ্বস্ত করেছে রিয়াল মাদ্রিদকে। গত বছরের ২৯ নভেম্বর সেই খেলা দেখেছিলাম ঢাকায় মামার বাসায়। সেই খেলার আগে রিয়াল মাদ্রিদ এই ২০১০-১১ সেশনে অপরাজিত ছিল। তার উপর রোনালদোর ফর্ম এবং হোসে মরিনহো এর কোচিং রিয়াল মাদ্রিদকে করেছিল অপ্রতিরদ্ধ। কিন্তু বার্সেলোনার অসাধারণ পাসিং ফুটবল আর রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মেজাজ হারানোর জন্য সেই ম্যাচে আসে বার্সেলোনার ৫-০ গোলের ব্যবধানের বিশাল জয়। এই ম্যাচের স্কোর লাইন কিন্তু এই চির প্রতিদ্বন্দ্বী দুই দলের মধ্যকার প্রকৃত ব্যবধান প্রকাশে ব্যর্থ।
আগামী ১৮ দিনে বার্সা - রিয়াল চারবার মুখমুখি হবে। আজ (১৬/০৪/২০১১) লা লিগায় খেলা। ২০ তারিখ স্প্যানিশ কিংস কাপের ফাইনাল। আর ২৭ এপ্রিল ও ৩ মে UEFA চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মুখমুখি হবে শৈল্পিক ফুটবল খেলা বার্সেলোনা আর অনেকটা ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলোর মত পাওয়ার ফুটবল খেলা রিয়াল মাদ্রিদ।
অনেক আশা প্রত্যাশা নিয়ে টেলিভিশনের সামনে বসলাম একটু আগেই। একটু আগে না অনেক আগেই বলা চলে। কারন টেন অ্যাকশনে গত এল ক্লাসিকোর হাইলাইটস দেখাচ্ছিল। তাই দেখলাম। ফুটবল খেলায় এমন হাইলাইটস আগে কখনো দেখছি বলে মনে হয় না। খেলার সাথে সাথে ব্যাকগ্রাউন্ড মিউজিক। ভালই লাগল। তো ঠিক বাংলাদেশ সময় রাত দুইটায় খেলা শুরু হল। বার্সেলোনা শুরু করল তাদের শিল্পের প্রদর্শনী। শুরু থেকেই চমৎকার পাসিং ফুটবল। কিন্তু গোলের খেলা ফুটবলে কিন্তু গোলটাই মুখ্য। বার্সেলোনা চমৎকার ফুটবল খেললেও গোলের তেমন সুযোগ তৈরি করতে পারছিল না। রিয়াল মাদ্রিদ বল দখলে বার্সেলোনার থেকে পিছিয়ে থাকলেও বেশ কয়েকবার গোলের সুযোগ পেল। কিন্তু কখনোবা ভাগ্য সাথে ছিল না, আবার কখনো বার্সেলোনার ডিফেন্ডারদের দৃঢ়তায় গোলের দেখা পায় নি রিয়াল মাদ্রিদ। আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি কিন্তু কয়েকটি সুযোগ সৃষ্টি করেছিল যা ইকার ক্যাসিয়াসের দুর্দান্ত গোলকিপিং এর জন্য গোল হয় নি। ডেভিড ভিয়াকে  ডিবক্সের মধ্যে ইকার ক্যাসিয়াস ফাউল করলেও রেফারি পেনাল্টি দেয় নি।  গোলশূন্য  প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও দু দলের প্রায় একই রকম খেলা। ৫৩ মিনিটের মাথায় পেনাল্টি পায় বার্সেলোনা এবং  সুযোগ পেয়ে এই প্রথম "স্পেশাল ওয়ান" হোসে মরিনহোর দলের বিপক্ষে প্রথম গোল করে মেসি। বেশ নিশ্চিন্ত হয়েই খেলা দেখছিলাম। মনে হচ্ছিল যে পেপ গারদিওলার দল এল ক্লাসিকোতে টানা ষষ্ট জয় পেতে যাচ্ছে। কিন্তু ৮২ মিনিটে রিয়াল মাদ্রিদ পেনাল্টি পায় এবং রোনালদো গোল করে খেলায় সমতা ফিরিয়ে আনে। যে ধ্রুপদী লড়াইয়ের আশায় রাত জেগে খেলা দেখলাম তা আর পূরণ হল না। পুরো খেলায় দুই দলের ফনিশিং এর অভাব এবং রিয়ালের গায়ের জোরে খেলার প্রবণতার জন্যই মনে হয় এই এল ক্লাসিকোটা তেমন জমল না। তবে আমি আশাবাদী আগামী বুধবার রাতে পরবর্তী খেলায় দলই তাদের সেরা খেলাটা খেলে সারা বিশ্বের ফুটবল ভক্তদের আশা পূরণ করবে।
0 Responses

Post a Comment